Bangla choti

Choda chudir golpo bangla choti com

বাংলা সেক্স টিপস যৌনতা নিয়ে ১০০+ প্রশ্নোত্তরে আমরা

বাংলা সেক্স টিপস প্রশ্নঃ আমি ক’দিন আগে একটা Sexy মেয়ের সাথে সাক্ষাৎ করেছি। new bangla sex tips এরপর আমরা আমাদের ঘরে গেলাম। যৌনসঙ্গমের জন্য কাপড় খুলছি তখন সে শুধু আমার পায়ের দিকে তাকাচ্ছিল। এক সময় বলে উঠল তোমার পা না চাটলে আমার যৌন উত্তেজনা আসবে না। তাড়াতাড়ি আমি আমার মোজা খুললাম। তক্ষুণি সে আমার পায়ের আঙ্গুল চাটতে শুরু করল, বেশ উত্তেজিত হলো এরপর আমরা সঙ্গমে লিপ্ত হলাম। সে বেশ তৃপ্তি পেল, এটা কি অস্বাভাবিক ব্যাপার? বাংলা সেক্স টিপস

উত্তরঃ যৌন উত্তেজনা এক একজন এক একভাবে আনে। পায়ের আঙ্গুল চেটে উত্তেজিত হওয়া ব্যাপারটা সাধারণত শোনা যায় না। তবে এটা ক্ষতিকর কিছু না। তার সাথে সঙ্গম চালিয়ে যেতে পারেন।
প্রশ্নঃ যৌনসঙ্গমের সময় বীর্যপাত হওয়ার আগে আমার লিঙ্গ যতদূর সম্ভব যোনির গভীরে ঢুকিয়ে দিই এবং এটা না করে আমি পারি না। কেন এমন হয়?
উত্তরঃ এতে আপনার যৌন তৃপ্তি বেড়ে যায়। যেভাবে ভালো লাগে সেভাবেই মানুষ সঙ্গম করে।
প্রশ্নঃ সঙ্গমের পর সঙ্গিনীর মুখের ওপর বীর্য ঢেলে দিলে তৃপ্তি পাই, সেও তাতে আনন্দ পায়, অন্যরা কি এরকম করে?
উত্তরঃ হ্যাঁ অনেকেই এরকম করে। তবে সঙ্গিনী তা পছন্দ করে কি না তা জেনে নিতে হবে।
প্রশ্নঃ Stop and go পদ্ধতিতে সঙ্গম করে আমার বীর্যপাত পিছিয়ে দিই। এভাবে আমরা ঘণ্টাখানেক যৌনসঙ্গম চালিয়ে যেতে পারি। এটা কি ঠিক?
উত্তরঃ এ পদ্ধতিতে সঙ্গম করে বীর্যকাল পিছিয়ে দেয়া ভুল কিছু নয়। আপনার স্ত্রী এতে অভ্যস্ত হলে আপনারা দীর্ঘসময় সঙ্গম চালিয়ে যেতে পারবেন।
প্রশ্নঃ অনেকেই যৌনকেশ শেভ করে থাকে। কিন্তু আমার ভালো লাগে না, যৌনকেশ দেখতে ভালোই লাগে। আমি কি ঠিক করছি?
উত্তরঃ যারা শেভ করে তারা মনে করে তাদের লিঙ্গের ওপরটা পরিষকার দেখায়। ঘাম হলে সমস্যা হয় না। না করলে কোনো ক্ষতি নেই।
বাংলা সেক্স টিপসপ্রশ্নঃ গতদিন আমি আমার স্ত্রীর সাথে যৌনসঙ্গম করেছি। আজ দেখি লিঙ্গ লাল হয়ে গেছে, কী হতে পারে?
উত্তরঃ সম্ভবত ঘর্ষণ বেশি হয়েছে। সে কারণেই লাল হতে পারে।
প্রশ্নঃ কী করে যৌনসঙ্গমকাল বাড়াতে পারি?
উত্তরঃ Stop and go পদ্ধতি ব্যবহার করে সঙ্গমকাল বাড়ানো যায়। এছাড়া মাঝে মাঝে লিঙ্গ চোষা, হাত দিয়ে লিঙ্গ নাড়াচাড়া, হস্তমৈথুন করা এবং সঙ্গম পূর্ব শৃঙ্গার করে করে সঙ্গমকাল বাড়ানো যেতে পারে। পরীক্ষা-নিরীক্ষা, অভ্যাস, ধৈর্য্য এবং সঙ্গিনীর সাথে যোগাযোগ করেই সঙ্গমকাল দীর্ঘ করা যায়। এটা রাতারাতি হবে না, দীর্ঘ চর্চার পর হবে।
প্রশ্নঃ মলদ্বারে যৌনসঙ্গম থেকে কি আঘাতের সম্ভাবনা আছে?
উত্তরঃ হ্যাঁ হতে পারে। রক্তপাত, কোষ্ঠকাঠিন্য, ব্যথা হতে পারে। যৌনরোগও ছড়ায় এ যৌনসঙ্গমে।
প্রশ্নঃ একটা মেয়েকে আমার খুব ভালো লাগে। কী করে জানব আমাকে তার সমান ভালো লাগে কি না?
উত্তরঃ এ প্রশ্নের উত্তর জানতে সময় নিন। তার সাথে কথা বলুন। কথার ফাঁকে তাকে জানতে পারবেন আপনার জন্য তার অনুভূতি কেমন। একদিনের এক আলাপে এটা জানা যাবে না।
প্রশ্নঃ আমার বাবীর সাথে প্রথমবার যৌনসঙ্গমের সময় আমার লিঙ্গ ততটা শক্ত হচ্ছিল না। কনডম পরার সময় আরো নরম হয়ে গিয়েছিল। অবশ্য ওইসময় আমি খুব ক্ষুধার্ত ও ক্লান্ত ছিলাম। সে চলে যাওয়ার পর আবার শক্ত হচ্ছিল। পরে আবার সে এলে শক্ত হয়েছিল। কেন এমন হলো?
উত্তরঃ প্রথমবারে যৌনসঙ্গমে সাফল্য না আসাটাই স্বাভাবিক। এ সময় উত্তেজনা, দ্বিধা-দ্বন্দ্ব মনে ভিড় করে। সঙ্গমে পটু হওয়াটা সময়ের ব্যাপার। বেশ কিছুবার পার না হলে সঙ্গম করার পদ্ধতিটা রপ্ত হয় না। সুতরাং সময় নিন। ঠিক হয়ে যাবে। তার কাছে মন খুলে সব প্রকাশ করুন। সে আপনাকে সঠিকভাবে বুঝলে তখন সব ঠিক হয়ে যাবে।

বাংলা সেক্স টিপস

প্রশ্নঃ মাসিক চলাকালীন সময়টাই কি যৌনসঙ্গমের জন্য উৎকৃষ্ট সময়?
উত্তরঃ বিষয়টা সঙ্গিনীর ওপর নির্ভর করে। উৎকৃষ্ট সময় ব্যাপারটা পরিষ্কার হলো না।
প্রশ্নঃ সঙ্গিনীর যোনি থেকে যে রস বের হয় এটা খেলে কি কোনো ক্ষতি হয়। আমি খুব চিন্তিত। Side effects আছে নাকি?
উত্তরঃ যোনিরস ক্ষতিকর কোনো তরল পদার্থ নয়। এর জন্য কোনো ক্ষতিকর পার্শ্বপ্রতিক্রিয়া হয় না।
প্রশ্নঃ আমি নিয়মিত হস্তমৈথুন করি। কিন্তু আমার সঙ্গিনী যখন আমার লিঙ্গ চোষে তখন বীর্যপাত হয় না। শুনেছি বেশি হস্তমৈথুন করলে এরকম হয় না। সে কি ঠিকমতো চুষতে পারছে না।
উত্তরঃ অত্যধিক হস্তমৈথুন করলে সঙ্গমের সময় বীর্যপাত হতে দেরি হতে পারে। চুষতে পারছে না এটা ঠিক নয়, এটা ব্যক্তিবিশেষের দক্ষতার ওপর নির্ভর করে। নিজেরা আলোচনা করে সমস্যার সমাধান করে নেয়া যায়।
প্রশ্নঃ সতীত্ব হারানোর জন্য কি লিঙ্গ যোনিপথে সম্পূর্ণ প্রবেশ করাতে হয়?
উত্তরঃ সতীত্ব হারানোর জন্য লিঙ্গ যোনিপথে সম্পূর্ণ ঢোকানোর প্রয়োজন হয়। বিভিন্ন জাতি গোষ্ঠীর কাছে এর সংজ্ঞা বিভিন্ন রকম।
প্রশ্নঃ Pulling out বা লিঙ্গ বের করে আনা বলতে কি বোঝায়?
উত্তরঃ ওটা বলতে বোঝায় বীর্যপাতের আগে যোনি থেকে লিঙ্গ বের করে আনা।
প্রশ্নঃ আমার পুরুষ বুটি শান্ত স্বভাবের, মৃদুভাষী এবং বিছানায় বেশ ভদ্র। কিন্তু বীর্যপাতের সময় সে হঠাৎ চিৎকার করে ওঠে গালাগালী দেয়। এটার কারণ কি ব্যাখ্যা করবেন?
উত্তরঃ এটা ঠিক লটারি জেতার মতো- আনন্দে চরম উল্লাস করা। অনেকেই এরকম করে। আপনার খারাপ লাগলে বিষয়টি তাকে খুলে বলুন। চেঁচাক কিন্তু গালাগালী যেন না দেয়।
প্রশ্নঃ আমার বু হস্তমৈথুনের সময় বীর্যপাত করে। কিন্তু আমি যখন তার সঙ্গে যৌনসঙ্গম করি সে তখন বীর্যপাত করে না।
উত্তরঃ নানা কারণ হতে পারে। সংকোচ, জড়তা থেকেও এটা হতে পারে। তাকে আরো কাছে টেনে নিন, নির্ভয় করুন ঠিক হয়ে যাবে।
প্রশ্নঃ আমি অবিশ্বাস্য রকম দ্রুত বীর্যপাত করি। সঙ্গিনীকে জড়িয়ে ধরলেই বীর্যপাত হয়ে যায়। আমি চিন্তিত। আমি সপ্তাহে একবার হস্তমৈথুন করি।
উত্তরঃ আপনি আপনার সঙ্গিনীর সাথে আরো বেশি মিলিত হওয়ার চেষ্টা করুন। বারে বারে মিলিত হতে থাকলে সপর্শকাতর ভাবটা কমতে থাকবে এবং বীর্যপাত সময়টা পিছিয়ে যাবে।
প্রশ্নঃ যৌনসঙ্গমের সময় বীর্যপাত হতে অনেক দেরি হয়। এতে আমার যৌনসঙ্গিনী ক্লান্ত হয়ে পড়ে। সমাধান বলে দিন।
উত্তরঃ আপনি মূল যৌনসঙ্গম করার আগে শৃঙ্গারে বেশি সময় ব্যয় করুন এবং যখনই পর্যাপ্ত উত্তেজিত হবেন এবং বীর্যপাত হওয়ার মতো মনে হবে তখন যোনিতে লিঙ্গ প্রবেশ করান। তাড়াতাড়ি বীর্যপাত হবে-সঙ্গিনী ক্লান্ত হবে না।
প্রশ্নঃ যৌনসঙ্গমকাল কতক্ষণ দীর্ঘ হওয়া উচিত?
উত্তরঃ এ ব্যাপারে ধরাবাঁধা কোনো নিয়ম নেই। তবে স্বাভাবিক হলে গড়ে ৫ মিনিট।
প্রশ্নঃ আমার লিঙ্গ বেশ লম্বা, আমার লিঙ্গ আমি চুষতে চাই কিন্তু জানি না স্বাস্থ্য সমস্যা হবে কি না। এটা কি ভুল হবে?
উত্তরঃ বিষয়টা আপনিই সিদ্ধান্ত নিন। তবে এটা অস্বাভাবিক। এ বিষয়ে বিশদ কিছু গবেষণা বা আলোচনা হয়নি, একে auto fellatio বলে।
প্রশ্নঃ MILF মানে কি?
উত্তরঃ সাধারণভাবে বলতে গেলে জাকালো বয়স্ক নারী। তবে অশ্লীল অর্থে এটা হলো Mother id like to F * * K . সাধারণত ৩০-৪০ বয়সের মহিলাদের উদ্দেশ্যে এটা বলা হয়- যাদের দেখলে সেক্স করতে ইচ্ছা করে। শারীরিকভাবে সক্ষম যৌন উত্তেজক মহিলাদের এসব বলা হয়।
প্রশ্নঃ কুকুরের সাথে যৌনসঙ্গম করতে ইচ্ছা করে, কী করব? ছোটবেলা গরুর সাথে করতে ইচ্ছা করত।
উত্তরঃ কাজটা ঠিক হবে না। কুকুর কামড় দিতে পারে। ইচ্ছাটা স্বাভাবিক নয়। আপনি ডাক্তারের পরামর্শ নিন।
প্রশ্নঃ পুরুষ কেন মলদ্বারে যৌনসঙ্গম পছন্দ করে?
উত্তরঃ বাস্তবে অনেক পুরুষই ওইভাবে যৌনসঙ্গম পছন্দ করে না। কেন তারা পছন্দ করে এটা তাদের কাছ থেকে জেনে নিতে পারলে সঠিক তথ্য পাওয়া যাবে। তবে এটা সম্পূর্ণ ব্যক্তিগত পছন্দ।
প্রশ্নঃ চরমপুলক মানে কি?
উত্তরঃ যৌনসঙ্গমের সময় সবচেয়ে সুখকর অবস্থাটাই চরমপুলক। তবে সব সঙ্গমেই চরমপুলক আসে না। অনেকে চরমপুলককে ততটা আনন্দদায়ক মনে করে না। বীর্যপাতের সময় চরমপুলক অনুভূত হয়।
প্রশ্নঃ আমার যৌনসঙ্গিনী আমার লিঙ্গ চুষলে বীর্যপাত হয় না। কিন্তু আমি যখন নিজে হস্তমৈথুন করি তখন বীর্যপাত হয়। কী করে চুষিয়ে বীর্যপাত করানো যায়?
উত্তরঃ প্রথমে নিজে হস্তমৈথুন করুন এবং তাকে দেখতে দিন আপনি কিভাবে করেন, এরপর যখন বীর্যপাত হওয়ার সময় আসবে তখন তাকে চুষতে বলুন-বীর্যপাত হয়ে যাবে। বিষয়টা হলো আপনার নিজস্ব স্টাইল ও তার স্টাইলের সমন্বয় ঘটানো। এরপর একটু একটু করে বেশি সময় তার কাছে ছেড়ে দিন। তবে লক্ষ্য রাখবেন সে যেন অবহেলিত না হয় এবং যৌনকলা যেন একপেশে না হয়।
প্রশ্নঃ হস্তমৈথুন করলে আমার বীর্যপাত হয় কিন্তু যৌনসঙ্গমে আমার বীর্যপাত হয় না। কেউ কেউ বলছে যে আমি হস্তমৈথুনে এতটা অভ্যস্ত হয়েছি যৌনসপর্শে কোনো কাজ হচ্ছে না।
উত্তরঃ আপনি ধীরে ধীরে যোনিপথের সপর্শে নিজেকে উত্তেজিত করুন। সময় নিয়ে ধীরে ধীরে এগোন। এক সময় আপনি যোনিসপর্শে উত্তেজনা খুঁজে পাবেন এবং আপনার বীর্যপাত হবে। মনে রাখবেন আপনি যখন ছোট ছিলেন তখন হস্তমৈথুন ব্যাপারটা আয়ত্ত করতে আপনারও সময় লেগেছিল। তেমনি যৌনসঙ্গিনীর শরীর, স্তন, নিতম্ব যোনির সাথেও অভ্যস্ত হতে কিছুটা সময় লাগবে। প্রথম দিকে তাকে দিয়ে হস্তমৈথুন করান, এরপর আপনার লিঙ্গ তার যোনিপথে ঢুকিয়ে দিয়ে সঙ্গম করতে থাকুন, আস্তে আস্তে যোনির স্বাদ পেতে থাকবেন।
প্রশ্নঃ আমার যৌনসঙ্গিনীর মাথায় হঠাৎ একটা বুদ্ধি এলো। সে ভাবল সে যদি আমাকে বিছানায় ভীত অথবা অপমানিত করে তাহলে আমার প্রচুর বীর্য নির্গত হবে এবং সেভাবে সে করে যাচ্ছে কিন্তু মাঝে মাঝে আমি ক্লান্ত হয়ে পড়ি। এ পদ্ধতিটা কি ঠিক?
উত্তরঃ বীর্য উৎপাদন শরীরের ভেতরের কর্মকাণ্ড। বাইরের কোনো কর্মকাণ্ড বীর্য উৎপাদন বাড়াতে বা কমাতে পারে না। সুতরাং এরকম যতকিছুই করা হোক না কেন বীর্য যেটুকু তৈরি হওয়ার সেটুকু তৈরি হবে, তার বেশি নয়।
প্রশ্নঃ ভাই, বোনে যৌনসঙ্গম কি অবৈধ?
উত্তরঃ হ্যাঁ।
প্রশ্নঃ আমার বয়স ১৬। আমি কি ভায়াগ্রা খেতে পারি?
উত্তরঃ লিঙ্গ শক্ত না হলে তা ঠিক করার জন্য ভায়াগ্রা ব্যবহার করা হয়। যদি লিঙ্গ শক্ত না হয় ডাক্তারের পরামর্শ নিন।
প্রশ্নঃ আমি হাতে বীর্যপাত করে বীর্য গিলতে চাই। এতে কোনো অসুখ হবে এটা কি ঠিক?
উত্তরঃ বীর্য খাবার জন্য নয়। খাবেন কি না আপনার ব্যাপার। বীর্য খেলে যতদূর জানি অসুখ হয় না।
প্রশ্নঃ মলদ্বারে লিঙ্গ ঢোকালে কি ক্যান্সার হতে পারে?
উত্তরঃ না। ক্যান্সার যৌনবাহিত রোগ নয়। তবে এইডস বা অন্যান্য এসটিডি বা যৌনবাহিত রোগ হতে পারে।
প্রশ্নঃ মদ খেয়ে বীর্যপাত করলে লিঙ্গের মাথায় ব্যথা হয়, না খেলে হয় না কেন?
উত্তরঃ মদ খারাপ। খাবেন না।
প্রশ্নঃ নগ্ন নারী দেখলে আমার লিঙ্গ শক্ত হয়, কিন্তু আমার যৌনসঙ্গিনীর সাথে সঙ্গমের সময় লিঙ্গ শক্ত হয় না।
উত্তরঃ দুশ্চিন্তা, যৌনভীতি এর কারণ। তাকে বিষয়টি জানান। পর্যাপ্ত শৃঙ্গার করুন, সমস্যা দূর হবে।
প্রশ্নঃ আমি পর্নোছবি দেখতে ভালোবাসি। আমার ছুটির দিন ওই ছবি দেখে কাটাই। জানি ব্যাপারটা ঠিক না কী করব?
উত্তরঃ যদি জানেন ভালো না তাহলে দেখা ব করুন। একসময় পেরে যাবেন।
প্রশ্নঃ লিঙ্গ ১২ ঘণ্টা পর্যন্ত শক্ত রাখা কি ঠিক?
উত্তরঃ না। দীর্ঘ সময় লিঙ্গ শক্ত রাখলে বেশ ব্যথা হতে পারে। তবে এ ধরনের নেশা ছেড়ে দেয়া ভালো।
প্রশ্নঃ সুইমিংপুলে হস্তমৈথুন করে বীর্যপাত করলে কি মেয়েরা গর্ভবতী হয়ে যাবে?
উত্তরঃ না।
প্রশ্নঃ গতরাতে আমার শোয়ার ঘরে সমকামীদের ব্যবহারের কিছু যন্ত্র ও পত্রিকা পেয়েছি। আমি চমকে গেছি। আমার স্বামীকে প্রশ্ন করলে প্রথমে এড়িয়ে গেলেও পরে স্বীকার করেছে তার। সে ড্রাইভার, বাইরে বাইরে রাত কাটায়। ইদানীং যৌনসঙ্গমেও তার আগ্রহ কমে গেছে, খুব চিন্তিত, কী করব?
উত্তরঃ এক্ষেত্রে আপনার স্বামীকে যৌন বিশেষজ্ঞের কাছে নিয়ে যান। তার পরামর্শ মেনে চলার চেষ্টা করুন। আশা করি সমাধান একটা কিছু হবে।
প্রশ্নঃ বেশি হস্তমৈথুন করলে বীর্যপাত হতে কি দেরি হতে পারে।
উত্তরঃ যত কম বীর্যপাত হবে অর্থাৎ হস্তমৈথুন যত কম করা যাবে পরের দিকে তত তাড়াতাড়ি বীর্যপাত হবে। এটাই স্বাভাবিক।
প্রশ্নঃ আমার যৌনসঙ্গিনীর সাথে প্রায় ১ বছরের বেশি হলো সপ্তাহে ৬ বারের বেশি যৌনসঙ্গম করেছি। ইদানীং যৌনসঙ্গম করার ইচ্ছা একেবারে কমে গেছে। এতে সে খুব অসন্তুষ্ট, এটা কি মানসিক না শারীরিক সমস্যা?
উত্তরঃ মানসিক সমস্যা মনে হচ্ছে। বোধহয় যৌনকলায় নতুনত্ব আনতে হবে। নতুন শৃঙ্গার পদ্ধতি, পূর্বরাগ প্রয়োগ করে দেখুন।
প্রশ্নঃ আমার বয়স ১৬ বছর। আমার বুর মা খুব সেক্সি। একদিন সে আমার হস্তমৈথুন করে দেয়। এর পর তার সাথে চরম যৌনসঙ্গমে লিপ্ত হই। এখন সে বলছে তাকে গর্ভবতী করতে, কী করব?
উত্তরঃ সম্পর্কটা একেবারেই স্বাভাবিক নয়। সেও প্রাপ্তবয়স্ক, তাকেই ভাবতে বলুন বিষয়টা ঠিক হবে কি না।
প্রশ্নঃ মলদ্বারে উত্তেজনা সৃষ্টি করতে কোনটি সবচেয়ে ভালো পদ্ধতি? কেউ যদি করে দিত? কী করে করব?
উত্তরঃ এটা ব্যক্তিগত পছন্দের ব্যাপার। আঙ্গুল ব্যবহার করাটা নিরাপদ। তবে গাজর বা কলা ব্যবহার করে অনেকে। এতে মলদ্বারের ভেতরের পর্দা ছিঁড়ে রক্তক্ষরণ হতে পারে। মলদ্বারে কখনো কখনো ওগুলো ভেঙে গিয়ে ঢুকে থাকে, হাসপাতালে যেতে হয় বের করার জন্য। নিজেই চিন্তা করুন কী করবেন।
প্রশ্নঃ মলদ্বারে সঙ্গম করার আগে কি পিচ্ছিলকারক ব্যবহার করতে হবে। কলায় কনডম পরিয়ে করেছি ব্যথা লাগে।
উত্তরঃ করলে ভালো। না করলে আঘাত পাওয়ার সম্ভাবনা বেশি। কলায় কনডম পেঁচানো মন্দ না- ব্যথা ধীরে ধীরে চলে যাবে।
প্রশ্নঃ কনডম পরে বীর্যপাত করার পরও যৌনসঙ্গম চালিয়ে গেলে গর্ভবতী হওয়ার সম্ভাবনা থাকে।
উত্তরঃ শুধু যৌনসঙ্গম না করলেই গর্ভবতী না হওয়ার সম্ভাবনা ১০০%। এ ছাড়া কোনো জন্ম নিরোধক ব্যবস্থাই ১০০% কার্যকরী না। শুক্রাণু ধ্বংস করে এমন রাসায়নিক মাখানো কনডম ব্যবহার করা নিরাপদ।
প্রশ্নঃ ইদানীং আমার স্বামী যৌনসঙ্গমের পরিবর্তে আমাকে দিয়ে হস্তমৈথুন করাচ্ছে। এটা কি স্বাভাবিক?
উত্তরঃ যৌন সম্পর্ক ঠিক ও টিকিয়ে রাখতে গেলে দু পক্ষের মতামত দরকার। আলোচনা করুন আপনার ইচ্ছার কামনার কথা তাকে জানান।
প্রশ্নঃ আমি পর্নোগ্রাফিতে খুব আসক্ত। ভবিষ্যতে কি সমস্যা হতে পারে?
উত্তরঃ জুয়া, মাদকদ্রব্যের নেশার মতো এটিও নেশাতে পরিণত হতে পারে। তেমন হওয়ার আগেই এ অভ্যাস ত্যাগ করা ভালো।
প্রশ্নঃ যে কোনো রকম, সুন্দর বা অসুন্দর মেয়েদের দেখলেই আমার স্বামীর লিঙ্গ শক্ত হয়ে যাচ্ছে। এর মানে কি সে তাদের সাথে যৌনসঙ্গম করতে চাচ্ছে?
উত্তরঃ সব সময় ঠিক না। তবে যৌনচিন্তা না করলে এরকম হওয়ার কথা না। সব পুরুষের কমবেশি এটা হয়- সবাই তাদের স্ত্রীদের কাছে এটা খুলে বলে না। তবে এটা উদ্দেশ্যমূলক নাও হতে পারে। সব সময় ছোটখাটো বিষয়কে খুব অস্বাভাবিক না ভাবাই ভালো।
প্রশ্নঃ আমার স্বামীর বয়স ২৭, আমার ২২ বছর। বীর্যপাতের সময় ইদানীং সে ঘেমে যায়, আমার গায়ের ওপর ঢলে পড়ে, যেন Collapse করেছে। এরপর শ্বাসকষ্ট হয়। বীর্যপাতে কি এত কষ্ট হতে পারে? না কি সে দুর্বল?
উত্তরঃ ৫ মিনিট দৌড়ালে বা জগিং করলে যে কষ্ট হয় বীর্যপাতে ততটা কষ্ট হওয়ার কথা না। তবে বীর্যপাতে বেশ শক্তির প্রয়োজন হয়। তবে এরকম প্রায় শোনা যায় না।
প্রশ্নঃ ইদানীং প্রায়ই যখন তখন আমার লিঙ্গ শক্ত হয়ে যাচ্ছে। তখন বাথরুমে না যেয়ে পারি না। হস্তমৈথুন করতে হয়। এতে আমার কি কোনো সমস্যা হবে।
উত্তরঃ এটা স্বাভাবিক। কারো কারো কখনো এ রকম হয়। এ থেকে কোনো সমস্যা হয় না।
প্রশ্নঃ আমি কোকেইন সেবন করি। মাঝে মাঝে সমকামিতা করি। এটা কি ঠিক হচ্ছে?
উত্তরঃ কোকেইন একটা মাদকদ্রব্য। এটা খেলে শারীরিক ও মানসিক নানা রকম সমস্যা হয়। এ থেকে দূরে থাকা ভালো। আর সমকামিতা এটা আপনার যৌন মানসিক সমস্যা, এর চিকিৎসা প্রয়োজন। আপনি উভয় চিকিৎসার জন্য মানসিক রোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।
প্রশ্নঃ একাধিকবার বীযপাত কি অসুখের কারণ হতে পারে?
উত্তরঃ এতে শারীরিক কোনো সমস্যা সৃষ্টি হয় না। কখনো কখনো ব্যথা হতে পারে, তবে সেটা কমে যায়।
পুরুষ যৌনতাবিষয়ক প্রশ্ন
প্রশ্নঃ আমি ও আমার পুরুষ বু একে অপরের প্রতি যৌন আকর্ষণ অনুভব করি। বিষয়টা নিয়ে আমরা আলাপ করিনি, এটা কি স্বাভাবিক?
উত্তরঃ আমরা কেউই স্বাভাবিক না। পুরুষের মধ্যে এ ধরনের আবেগ কোনো না কোনো সময় তৈরি হয়। এই অনুভূতি মনে জেগেছে তার মানে এই নয় যে তাই বাস্তবে করতে হবে।
প্রশ্নঃ বিকিনি পরা মেয়ে দেখলে উত্তেজনা আসে না আমার কিন্তু জাঙ্গিয়া পরা ছেলে দেখলে আসে। আমি কি সমকামী?
উত্তরঃ এর মানে তাই না। এরকম হচ্ছে বলেই আপনাকে সমকামী ঘোষণা দেয়া যাবে না। নানাভাবে মনে উত্তেজনা আসে। যৌন বিষয়ে উত্তেজক হিসেবে কোনটা অগ্রাধিকার পাবে তা নিশ্চিত করার ব্যাপার আপনার। এছাড়াও অনেক কিছু আছে যা উত্তেজনা সৃষ্টি করে। এখন যৌনতার ধরন নির্দিষ্ট করতে হবে এমন কিছু না। সময় নিন আরো ভাবুন।
প্রশ্নঃ ১২ বছর বয়স থেকে আমি দ্বিধাগ্রস্ত। আগেও কয়েকবার হয়েছে কিন্তু গত গ্রীষ্মকালে এক পুরুষ বুর সাথে যথেষ্ট সিরিয়াস যৌনসঙ্গম করেছি। কোনো মেয়ে দেখলে আমার উত্তেজনা আসে না এবং আমি বুঝতে পারছি- আমি সমকামী। কিন্তু কিভাবে আমি পরিবারে একথা প্রকাশ করব?
উত্তরঃ যখন প্রকাশ করার, যে সব সমস্যা হবে সেগুলোর সামনাসামনি হওয়ার ও সমাধান করার মতো সামর্থ্য হবে তখন বলতে হবে, এর আগে নয়। তাড়াহুড়া করার দরকার নেই, সময় নিন। ঠাণ্ডা মাথায় ভেবে কাজ করুন।
প্রশ্নঃ আমরা ৫ বু মিলে এক সাথে ঘুমাই। রাতে আমরা ৫ জন একসাথে হস্তমৈথুন করি। পর্নোছবি দেখি, এটা কি স্বাভাবিক।
উত্তরঃ বেশিরভাগ পুরুষ কোনো না কোনো সময়ে এ কাজ করে থাকে। যদি এ কাজে আনন্দ আনে তাহলে হয়তো এটা স্বাভাবিক। এ ধরনের কাজ করে যদি সমস্যার সৃষ্টি না হয় তাহলে ঠিক আছে। এ ধরনের কাজে অংশগ্রহণ করা সম্পূর্ণ ব্যক্তিগত সিদ্ধান্তের ব্যাপার। অন্যের ও নিজের সমস্যা না হলে হয়তো ভুল নয়।
প্রশ্নঃ সহপাঠীদের নিয়ে যৌনচিন্তা কি স্বাভাবিক?
উত্তরঃ বাতিকে পরিণত না হলে অস্বাভাবিক কিছু নয়।
প্রশ্নঃ আমি ছোটবেলা মায়ের পোশাক পরে হস্তমৈথুন করতাম। এই পোশাকে যেসব পুরুষ দেখতাম তাদের নিয়ে যৌন কল্পনা করতাম। কিন্তু এখন আমি ১৯ বছর বয়সী। আমি আর পুরুষ দেখে উত্তেজনা পাই না। মেয়ে দেখলেই উত্তেজনাবোধ করি। আপনি কি মনে করেন আমি সমকামী ছিলাম। কিন্তু এখন আর নেই। আমার মানসিক রোগ ছিল?
উত্তরঃ ওসব ছোটবেলার ঘটনা। ওই সময় কত কিছু করে সবাই, বড় হলে সেসব আর থাকে না। যৌন পছন্দগুলোও সময়ের সাথে সাথে পরিবর্তিত হয়। যখন নিজেকে চেনা যায় তখনই তার পছন্দগুলো নির্বাচিত হয়ে যায়। আমার মনে হয় আপনার পছন্দগুলো আপনি ঠিক করতে পেরেছেন এখন। তবে অনেক মানুষ আছে যারা জানে না যৌন পছন্দ কী হওয়া উচিত।
প্রশ্নঃ যদি যৌন মনন পরিবর্তন হয় বয়সের সাথে সাথে তাহলে এমন কোনো কোনো উপায় আছে যা দিয়ে খারাপ দিকে পরিবর্তন ঠেকানো যায়?
উত্তরঃ মনে হয় এই পরিবর্তন আমাদের নিয়ন্ত্রণের বাইরে। এ নিয়ে বহু কিছু লেখা হলেও মনে হয় আধ্যাত্মিকতা দিয়েই মনকে সঠিক পথে ধরে রাখা যায়।
প্রশ্নঃ আমার বয়স তখন ১৩ বছর। আমার বু ও আমি মিলে মেয়েদের নগ্ন ছবি দেখছিলাম। আমার বুটি হস্তমৈথুন করা শুরু করল। দেখে আমিও শুরু করলাম। এরপর আমরা একে অপরকে করে দিলাম অনেকক্ষণ, এটা কি স্বাভাবিক?
উত্তরঃ এ ধরনের পরীক্ষা-নিরীক্ষা স্বাভাবিক। তবে যদি এ ধরনের কাজ আপনাকে বিচলিত করে তাহলে এসব থেকে দূরে থাকা ভালো। তবে ছোটবেলার ছোট একটা ঘটনা দিয়ে যৌনতা ও যৌন পছন্দ নির্ধারিত হয় না।
প্রশ্নঃ পুরুষ দেখলে আমার লজ্জা করে। কী করে নিষকৃতি পাব।
উত্তরঃ ধীরে ধীরে পুরুষের সাথে মেলামেশা করুন। তাদের সাথে খেলাধুলায় অংশগ্রহণ করুন, ক্লাবে যাওয়া অভ্যাস করুন।
প্রশ্নঃ পুরুষ দেখলে আমি উত্তেজিত হই কিন্তু সঙ্গম করি মেয়েদের সাথে। আমি কি সমকামী?
উত্তরঃ শুধু ওইটুকু আচরণ থেকে এটা বলা যায় না। আপনার যৌন পছন্দ কি সেটা আপনিই নির্ধারণ করে দেখুন, আপনার পছন্দ কি ধরনের।
প্রশ্নঃ আমি সমকামী। সব সময় আমি মলদ্বারে ঢুকিয়ে থাকি। কিন্তু কিছুদিন আগে আমার মলদ্বারে একজন তার লিঙ্গ ঢুকালে এবং বীর্যপাত না হওয়া পর্যন্ত চালিয়ে গেল। যখন সে লিঙ্গ দিয়ে সজোরে চাপ দিচ্ছিল আমার তখন চরম ভালো লাগছিল। আমার লিঙ্গ বিশাল আকার ধারণ করল এবং প্রচুর বীর্যপাতের সাথে আমার চরমপুলক হলো। কেন এমন হলো।
উত্তরঃ লিঙ্গ প্রস্টেট গ্রন্থিকে চাপ দিলে এ ধরনের উত্তেজনা ও বীর্যপাত হতে পারে। চাপে গ্রন্থি থেকে বেশিরভাগ রস বেরিয়ে এসেছিল।
প্রশ্নঃ আমি পুরুষ দেখলে নার্ভাস হয়ে পড়ি। যে কেউ আমাকে এরকম দেখলে ভাববে আমি সমকামী। আমি বুঝতে পারছি না আমি কী?
উত্তরঃ আপনার মতো অনেকেই এরকম নার্ভাসনেস বা অস্বস্তি অনুভব করে। কী ধরনের যৌন পছন্দ এটা বুঝতে না পারলে পুরুষদের সাথে ধীরে ধীরে মেলামেশা করুন, এক সময় আপনার অবস্থান বুঝতে পারবেন।
প্রশ্নঃ Solo Sexual শব্দটার মানে কী?
উত্তরঃ যে ব্যক্তি যৌন তৃপ্তি পাওয়ার জন্য একা একা হস্তমৈথুন করে।
প্রশ্নঃ আমি কিশোর। আমার লিঙ্গ চুষতে ইচ্ছা করে পুরুষের। কী করে তেমন কোনো একজনকে পাব?
উত্তরঃ এটা ভালো চিন্তা নয়। যৌনতা হলো একটা বুত্ব, সম্পর্ক ভালোবাসা, পারসপরিক, আকাঙ্ক্ষাকে বুঝে নেয়া- একটা দীর্ঘদিনের সম্পর্ক। দেখতে ইচ্ছা করছে কেমন তাই কাজটা করাটা বোধহয় ঠিক না।
প্রশ্নঃ ছোটবেলা ছেলেদের দেখে আকর্ষণ পেতাম। কিন্তু সেই সাথে মনে হতো ব্যাপারটা খারাপ। তাহলে আমার যা মনে আসে তাই করব না বিষয়টা খারাপ জেনে দূরে থাকব? আমি কি সমকামী?
উত্তরঃ এখন আপনার বয়স বলেননি। চিন্তা করলেই সমকামী হয় না। জীবন আরো কিছু দূর পার করুন, অভিজ্ঞতা বাড়ুক তখন একসময় নিজের যৌন পছন্দ আপনি জানতে পারবেন।
প্রশ্নঃ আমি আমার বাবার লিঙ্গ দেখেছি। এতে মাঝে মাঝে উত্তেজিত বোধ করেছি। আমি কি সমকামী?
উত্তরঃ এরকম হতেই পারে। যৌন পছন্দ গাঢ় হতে অনেকটা বয়স ও অভিজ্ঞতা পার করতে হয়। ডাক্তার আগে থেকেই বলতে পারবে না কেউ সমকামী কি না।
প্রশ্নঃ আমার নিজেকে সমকামী মনে হয়। আমার বয়স ১৬ বছর। কী করে বুঝব?
উত্তরঃ যৌনতা অনেক কিছুর ওপর নির্ভর করে যেমন-শারীরিক আকর্ষণ, ভালোবাসা, জীবনের লক্ষ্য, লিঙ্গ শনাক্তকরণ, সংস্কৃতি, সঙ্গী বা সঙ্গিনীর নিকট থেকে আশা, বনের গ্রহণযোগ্যতা ও প্রয়োজনীয়তা। যৌন পছন্দ হলো বিবিধ যৌন অবস্থানের মধ্যে (Spectrum of sexualtion) থেকে যে কোনো একটা অবস্থান। সুতরাং এত অল্প বয়সে যৌন অবস্থান বুঝে নেয়াটা সহজ নয়।
প্রশ্নঃ আমি পুরুষ কিন্তু নিজেকে মেয়ে মনে করি (Transsexual)। বয়স ৩০ বছর। আমার লিঙ্গ পরিবর্তন করতে চেয়েছি, হরমোন চিকিৎসা নিতে চেয়েছি। কিন্তু আমি মেয়েদের সাথে সেক্স করতে ভালোবাসি। কিন্তু সম্প্রতি লিঙ্গ শক্ত হচ্ছে না, এটা কি মানসিক সমস্যা।
উত্তরঃ খুব স্বাভাবিক হয়তো। নিজেকে সারাক্ষণ মেয়ে ভাবতে থাকলে আপনি স্বাভাবিক কাজ করবেন কিভাবে। আপনি মনোচিকিৎসক, লিঙ্গ চিকিৎসক ও মনোবিজ্ঞানীর সাহায্য নিন- লিঙ্গ নির্ধারণ করে নিন, সমস্যা দূর হবে।
প্রশ্নঃ আমি মেয়ে দেখলে উত্তেজিত হই। কিন্তু আমার এক পুরুষ বু তার মলদ্বার দেখিয়েছে দুইবার। আমি লিঙ্গ ঢুকাতে চাই কী করব-বুঝতে পারছি না।
উত্তরঃ না বুঝলে-না করাই ভালো।
প্রশ্নঃ আমার বাবাকে মাঝে মাঝে উলঙ্গ অবস্থায় দেখেছি। মাঝে মাঝে তাকে নিয়ে যৌন কল্পনা হয়। আমার কোনো কিছু হলো নাকি?
উত্তরঃ পরিবারের সদস্যদের নিয়ে যৌন কল্পনা ঠিক নয়। হস্তমেথুনের সময় ইচ্ছাকৃতভাবে তার কথা মনে না করাই ভালো।
প্রশ্নঃ ৩ জন মেয়ের সাথে আগে সম্পর্ক ছিল। কিন্তু এখন আমি Strip ক্লাবে যাই। ওখানে মেয়েরা নাচতে নাচতে শরীরের কাপড় খুলে ফেলে। টেবিলের ওপর ওদের নাচ আমাকে প্রচণ্ড আকৃষ্ট করে। মেয়েদের প্রতি আকর্ষণ অনুভব করি না। আপনি কি মনে করেন এ ধরনের নেশা মন থেকে ভালোবাসা ও অন্য নারীর সাথে সম্পর্ক দূর করে দেবে- আমি কি Sexaholic.
উত্তরঃ হ্যাঁ তাই তো মনে হচ্ছে।
প্রশ্নঃ মেয়ে ও ছেলেদের সাথে আমার যৌন সম্পর্ক আছে। সে অর্থে আমি উভকামী (Bisexual)। কিন্তু মেয়েদের দেখলে তেমন আর উত্তেজনা আসে না। অথচ ছেলে দেখলে আমার প্রচণ্ড উত্তেজনা আসে এবং তাদের সাথে যৌনসঙ্গমে আনন্দ পাই। আমি কি সমকামী।
উত্তরঃ শুধু এটুকু থেকেই একজনকে সমকামী বলা যায় না। তবে যেহেতু ছেলেদের সাথে সম্পর্কে আপনার তৃপ্তি বেশি সে দিক থেকে বলা যায় হয়তো কিছুটা সমকামিতা আপনার আছে।
প্রশ্নঃ Heterosexuality এবং Metrosexuality কি?
উত্তরঃ বিপরীত লিঙ্গের প্রতি আকর্ষণ ও যৌন সম্পর্ক স্থাপন হলো Heterosexuality, Metrosexuality হলো যে নিজের লিঙ্গ গুণাবলী বাদ দেয় না অথচ অন্য লিঙ্গের আচরণের সুবিধাজনক দিকগুলো ব্যবহার করে। যেমন মেয়েরা ভ্যানিটি ব্যাগ ব্যবহার করে তেমন একজন পুরুষ একটা মানিব্যাগ কিনল যা খানিকটা ভ্যানিটি ব্যাগের মতো। অনেক কিছু রাখা যায়। এ ধরনের আচরণ তারা করে। এরা উভকামী, সমকামী, বিপরীতকামী যে কোনো যৌন আচরণের হতে পারে।
পুরুষ হস্তমৈথুন বিষয়ক প্রশ্ন
প্রশ্নঃ আমার লিঙ্গের ওপরের শিরাগুলো ভেসে উঠেছে। ডাক্তার বলেছেন অ্যান্টিডিপ্রেসেন্ট দিয়ে-আপনার কিছু হয়নি। কিন্তু আমি আয়না দিয়ে লিঙ্গ দেখি, আমার সন্দেহ দূর হচ্ছে না।
উত্তরঃ লিঙ্গের ওপরের শিরা ভেসেই থাকে। এটা আপনার বাতিকে পরিণত হচ্ছে।
প্রশ্নঃ পাকিস্তানে হাতুড়ে ডাক্তারগণ বলে হস্তমৈথুন করলে যৌনাঙ্গ দুর্বল হয়। এর জন্য তারা ওষুধ দেয়? ওরা কি ঠিক জিনিস দিচ্ছে।
উত্তরঃ ধোঁকাবাজি! যৌনাঙ্গ ঠিক করার ওষুধ নেই। হস্তমৈথুন করলে যৌনসঙ্গমের ইচ্ছা কমে আসে কিন্তু কয়েকদিন পরে ওটা ঠিক হয়ে যায়।
প্রশ্নঃ হস্তমৈথুন করতে করতে একঘেয়েমি ধরে গেছে। এখন নতুন নতুন পদ্ধতি চেষ্টা করতে গিয়ে মলদ্বারে আঙ্গুল ঢোকানো শুরু করেছি। তাও ভালো লাগে না। কলা দিয়ে চেষ্টা করছি, কী ধরনের সাবান ব্যবহার করব?
উত্তরঃ রান্নার তেল ব্যবহার করা যায়। মলদ্বারে এমন কিছু ঢোকানো ঠিক না যাতে আঘাত লাগতে পারে। বোতল, কাঠের দণ্ড, মার্কার, লিপস্টিকের বোতল কোনোটাই নিরাপদ নয়।
প্রশ্নঃ আমার স্ত্রী চার মাসের গর্ভবতী। তার এখন কোনো যৌন ইচ্ছা নেই। আমি হতাশ হয়ে গেছি। বীর্যপাত করিনি অনেকদিন হলো।
উত্তরঃ স্ত্রীর সাথে সম্ভব না হলে হস্তমৈথুন করুন আপাতত।
প্রশ্নঃ ১৫ বছর ধরে হস্তমৈথুন করেছি। সামনে বিয়ে। ভয় হচ্ছে সফল হতে পারব তো? ডাক্তারের পরামর্শ নেব?
উত্তরঃ মধ্যমমাত্রায় হস্তমৈথুনের জন্য ডাক্তারের পরামর্শ প্রয়োজন হয় না।
প্রশ্নঃ আমি থেমে থেমে হস্তমৈথুন করি। বীর্যপাত এভাবে পিছিয়ে দিয়ে শেষে যখন বীর্যপাত করি তখন প্রচুর বীর্যরস ক্ষরণ ও বীর্যপাত হয়। এটাই কি নিয়ম?
উত্তরঃ হ্যাঁ এরকমই হয়। তবে সবার ক্ষেত্রে এটা প্রযোজ্য না।
প্রশ্নঃ হস্তমৈথুন করলে অণ্ডকোষের কি কোনো ক্ষতি হয়?
উত্তরঃ তেমন কোনো ক্ষতি হয় না। তবে কারো কারো অণ্ডকোষ সামান্য বড় হতে দেখা যায়।
প্রশ্নঃ আগে দিনে ৯ বার হস্তমৈথুন করতাম ২০ বছর বয়স পর্যন্ত। এখন ৩ বার করি। তবে ইদানীং ১ বারের বেশি পারি না। অণ্ডকোষ নরম হয়ে গেছে, ঝুলে গেছে। উপরে ওঠে না। মনে হয় সব শেষ হয়ে গেছে। ডাক্তার বলেছেন সব কিছু ঠিক আছে। আর কি কোনো আশা আছে?
উত্তরঃ মনে হচ্ছে সব ঠিক আছে। অতবার না করে ১ দিন পর পর করুন। মনে হচ্ছে হস্তমৈথুনের আগ্রহ হারিয়ে ফেলেছেন। ভালো হলো এবার অন্য কাজে মন দিন। আরো অনেক কিছু করার আছে জীবনে।
প্রশ্নঃ আমি থেমে থেমে হস্তমৈথুন করি। এ সময় আমি লিঙ্গের মাংসপেশি দিয়ে লিঙ্গ নাচাই। এটা কি লিঙ্গকে ক্ষতিগ্রস্ত করতে পারে? এর জন্য আমার লিঙ্গ কি ছোট হয়ে যাবে?
উত্তরঃ লিঙ্গের মাংসপেশি লিঙ্গকে নাড়ানোর জন্য। এতে লিঙ্গের আকারের কোনো পরিবর্তন হয় না।
প্রশ্নঃ হস্তমৈথুন কি লম্বা হওয়া থামিয়ে দেয়?
উত্তরঃ না।
প্রশ্নঃ দীর্ঘ সময় ধরে হস্তমৈথুন করলে আমার লিঙ্গে ও অণ্ডকোষে ব্যথা হয় এবং প্রস্রাবের সময় সামান্য জ্বালা করে। কোনো সমস্যা কি এটা? তাড়াতাড়ি করলে এমন হয় না।
উত্তরঃ অনেকেরই অভিযোগ এটা। এটা খুব সাংঘাতিক কোনো সমস্যা না।
প্রশ্নঃ হস্তমৈথুন করার সময় মেয়েদের নিয়ে চিন্তা করি। যে মেয়েদের নিয়ে চিন্তা করি তাদের একটা তালিকা রেখেছি, এটা কি কোনো অসুখ?
উত্তরঃ এটা একটা অবসেশন হতে পারে। তবে যতক্ষণ পর্যন্ত না এ কাজ আপনার অন্য কাজকে ব্যাহত করছে অথবা অন্যের ওপর প্রভাব ফেলছে ততক্ষণ পর্যন্ত এটা ঠিক আছে।
প্রশ্নঃ হস্তমৈথুনটা নেশার মতো হয়ে গেছে। যদিও মনে হয় অপরাধ হচ্ছে তার পরও পর্নো দেখলে ঠিক থাকতে পারি না। মাঝে মাঝে স্বপ্নদোষও হয়। হস্তমৈথুন করলে কি স্বপ্নদোষ হয়?
উত্তরঃ পর্নো দেখা ছেড়ে দিন। হস্তমৈথুন কমিয়ে আনুন। হস্তমৈথুন করলে স্বপ্নদোষ কম হয়।
প্রশ্নঃ হস্তমৈথুন করলে কি চোখ ও স্বাস্থ্যের ক্ষতি হয়।
উত্তরঃ না।
প্রশ্নঃ হস্তমৈথুন করে বীর্যপাত ব করার জন্য লিঙ্গের মাংসপেশি সংকোচন করি। এটা কি ক্ষতিকর কিছু। এটা কি চরমপুলক ও সন্তান জন্ম দেয়ার ক্ষমতা কমাতে পারে?
উত্তরঃ ওভাবে বীর্যপাত বরে চেষ্টায় ক্ষতি হয় না- তবে যদি আঙ্গুল দিয়ে লিঙ্গ চেপে ধরে লিঙ্গের ভেতরেই বীর্যপাত ঘটানো হয় তাহলে পরে ক্ষতি হতে পারে।
প্রশ্নঃ আমার বয়স ২৫ বছর। এখনো হস্তমৈথুন করিনি। পিচ্ছিলকারক ছাড়া কি হস্তমৈথুন করা যায়?
উত্তরঃ হ্যাঁ। হস্তমৈথুন না করাটা অস্বাস্থ্যকর নয়।
প্রশ্নঃ আমার বয়স ৭০ বছর। আমি বিবাহিত এবং এখনো হস্তমৈথুন করি। এতে কি হার্টের অসুখ হতে পারে?
উত্তরঃ না।
প্রশ্নঃ আমার লিঙ্গের নিচে গুটি গুটি কি যেন দেখা দিয়েছে। আমি নিয়মিত প্রতিদিন ৩ বার হস্তমৈথুন করি। এটা কি হস্তমৈথুনের ফল?
উত্তরঃ ঘনঘন হস্তমৈথুন করলে চামড়ায় ক্ষত হতে পারে, তবে গুটি হবে না। কিছুদিন দেখুন, না সারলে ডাক্তার দেখান।
প্রশ্নঃ হস্তমৈথুন করলে কি তালপাতার সেপাই হয়ে যায়?
উত্তরঃ না।
প্রশ্নঃ হস্তমৈথুন করলে কি ওজন, শক্তি, দীর্ঘ সময় কষ্ট পরিশ্রম করার ক্ষমতা কমে যায়?
উত্তরঃ না।
প্রশ্নঃ হস্তমৈথুনের সময় লিঙ্গ মুণ্ড কি বড় হয়? কি পিচ্ছিলকারক ব্যবহার করব। ভ্যাসলিন কি ভালো?
উত্তরঃ হ্যাঁ হতে পারে। রান্নার তেল, বেবি লোশন ব্যবহার করতে পারেন। ভ্যাসলিন বেশ আঠালো ধরনের, ততটা সুবিধা হবে না।
প্রশ্নঃ লিঙ্গ দেখে কি বলা যায় যে সে হস্তমৈথুন করে কি না?
উত্তরঃ না।
প্রশ্নঃ হস্তমৈথুন করলে তরল কোনো কিছু বেরিয়ে আসে, আমার সেটা হয় না।
উত্তরঃ আপনার বয়স এখন কম হতে পারে।
প্রশ্নঃ আমি স্ত্রী সঙ্গম করি সপ্তাহে ৩ বার এবং ৪ বার হস্তমৈথুন করি। এতে আমরা খুব সুখে আছি। সমস্যা হচ্ছে না। অনেকেই মনে করে হস্তমৈথুন ক্ষতিকর। মনে হয় তাদের জানানো দরকার।
উত্তরঃ হ্যাঁ বিষয়টা নিয়ে লিখুন। যারা ক্ষতিকর মনে করে তারা কিছুটা তথ্য পাবে।
প্রশ্নঃ একটা মেয়ে বলে সে হস্তমৈথুন করে কিন্তু পুরুষের কথা চিন্তা করে না। আমরা তো কোনো নারী কল্পনা করে তা করি। এটা কি সম্ভব? সে আরো বলেছে চরমপুলক কি সে জানে না।
উত্তরঃ সাধারণত মেয়েদের বেলায় এটা দেখা যায়, তারা হস্তমৈথুনের সময় কোনো পুরুষ নিয়ে চিন্তা করে না। ছেলেদেরও এই গুণ অর্জন করা উচিত। চরমপুলক সম্বন্ধে ধারণা তার নাও থাকতে পারে। যৌনশিক্ষামূলক বই পড়লে সে ধারণা পেতে পারে।
প্রশ্নঃ আমি প্রতিদিন হস্তমৈথুন করি। আমার লিঙ্গ মুণ্ডের গোড়ায় কিছুটা এলাকায় ফুসকুড়ির মতো হয়েছে এবং কালো হয়ে গেছে। আমি কোনো তেল ব্যবহার করি না, ডাক্তারকে বলতে লজ্জা করে। জানি না কী করব।
উত্তরঃ ছোট থাকতেই সমস্যা সমাধানের চেষ্টা করা ভালো। চর্ম বিশেষজ্ঞের পরামর্শ নিন। পিচ্ছিলকারক হিসেবে রান্নার তেল, বেবি লোশন ব্যবহার করতে পারেন।
প্রশ্নঃ আমি এখন ৩০ বছর বয়সী। ১১ বছর বয়স থেকে প্রতিদিন হস্তমৈথুন করি। বীর্যপাতের সময় প্রচণ্ড চিৎকার করে উঠি। কেন এমন হয়। আমার হাঁপানি আছে। একবার বীর্যপাতের পর আমার শ্বাসকষ্ট শুরু হয়েছিল, কেন হলো?
উত্তরঃ অনেকেই বীর্যপাতের আগে চিৎকার-চেঁচামেচি করে এটা স্বাভাবিক। বীর্যপাতের পর হাঁপানির টান- হয়তো তখন দুটো ঘটনা একসাথে ঘটেছিল। বীর্যপাতের জন্য কখনো হাঁপানির শ্বাস টান হয় না। হস্তমৈথুনের আগে ইনহেলার নিয়ে দেখতে পারেন।
প্রশ্নঃ আমি প্রতিদিন ২ বার হস্তমৈথুন করি। যদি ১ সপ্তাহের জন্য ব রাখি তাহলে কী লক্ষণ দেখা দেবে?
উত্তরঃ যৌন আকাঙ্ক্ষা বেড়ে যাবে।
প্রশ্নঃ হস্তমৈথুন ১-২ বছরের জন্য ব করলে কি স্বাস্থ্যের ক্ষতি হবে?
উত্তরঃ ছাড়াটা হয়তো আরামদায়ক হবে না। তবে ছেড়ে দিলে কেউ মরে যাবে না।
প্রশ্নঃ কদিন হস্তমৈথুন ব রাখার পর বীর্য অনেক দূরে ছিটকে যায়- কারণ কি?
উত্তরঃ বীর্য কতদূর ছিটকে যাবে তা অনেক কিছুর ওপর নির্ভর করে। (১) শরীরে কতটা পানি আছে (২) কোন ভঙ্গিমায় বীর্যপাত করা হচ্ছে (৩) শেষ হস্তমৈথুনের কয়দিন পর (৪) মাংসপেশি কতটা শিথিল বা রিলাক্সড (৫) দুশ্চিন্তা, মনের অবস্থা, আশা, দিনে-রাতে কোন সময়ে (৬) অন্যান্য তারতম্যসমূহ।
প্রশ্নঃ হস্তমৈথুন অভ্যাসটা ক্রনিক হয়ে গেছে। আমি সমাজে মেলামেশা করতে আর আগ্রহ পাই না। এখন ঠিক করেছি বীর্যপাত ব করব আঙ্গুল দিয়ে লিঙ্গ চেপে ধরে- ভেতরেই বীর্যপাত হবে। এটা কি ক্ষতিকর কিছু?
উত্তরঃ লিঙ্গের ভেতরে বীর্যপাত আটকানো ক্ষতিকর। হস্তমৈথুনের জন্য সামাজিক মেলামেশায় অনীহা ব্যাপারটা বোধহয় ঠিক না। আপনার জন্য কোনো সমস্যা হতে পারে। মানসিক সমস্যাও হতে পারে।
প্রশ্নঃ হস্তমৈথুন করার পর আমার অণ্ডকোষ ঝুলে পড়ে- কেন এমন হয়। মনে হয় সব বীর্য ওখান থেকে বেরিয়ে গেছে।
উত্তরঃ হস্তমৈথুনের সময় শরীর গরম হয়ে ওঠে। এই গরম শরীর থেকে অণ্ডকোষ দূরে সরে যায়, তাই অণ্ডকোষ দুটো ঝুলে পড়ে। বীর্যপাতের সময় অণ্ডকোষ থেকে কোনো বীর্য আসে না। বীর্য অন্য জায়গায় জমা থাকে, সেখান থেকে বেরিয়ে আসে।
প্রশ্নঃ হস্তমৈথুন করলে কি একজন সমকামী হয়ে যায়?
উত্তরঃ না। উভকামী ও সমকামী সবাই হস্তমৈথুন করে।
প্রশ্নঃ হস্তমৈথুন করলে লিঙ্গের বেড়ে ওঠা কি থেমে যায়?
উত্তরঃ না।
প্রশ্নঃ হস্তমৈথুন করলে আমার সারা শরীরে অ্যালার্জি শুরু হয়। বীর্য বেরিয়ে এলে কি এরকম হয়?
উত্তরঃ এরকম সচরাচর শোনা যায় না। যৌনসঙ্গম করলে যা হয় হস্তমৈথুন করলে তাই হয়, তবে অ্যালার্জি হয় না। আপনার অ্যালার্জি রোগ থাকতে পারে।
প্রশ্নঃ হস্তমৈথুন করলে কি সন্তান বিকলাঙ্গ হতে পারে?
উত্তরঃ না।
প্রশ্নঃ পিচ্ছিলকারক ছাড়া হস্তমৈথুন করলে লিঙ্গ জ্বালা করে, কোন পিচ্ছিলকারক ব্যবহার করব?
উত্তরঃ রান্নার তেল বা বেবি লোশন ব্যবহার করে দেখতে পারেন।
প্রশ্নঃ অধিক হস্তমৈথুন করলে কি চরমপুলক ব হয়ে যায়?
উত্তরঃ না।
প্রশ্নঃ হস্তমৈথুন করলে কি সতীত্ব নষ্ট হয়?
উত্তরঃ না।
প্রশ্নঃ হস্তমৈথুন ও যৌনসঙ্গম কি দুটো পৃথক জিনিস?
উত্তরঃ শরীরের জন্য পৃথক কিছু না। তবে যৌনসঙ্গমে যৌনসঙ্গীর প্রয়োজন হয়। তখন শৃঙ্গার করা হয়, হস্তমৈথুনে যেটা হয় না। যৌনসঙ্গমে সঙ্গীর মনের অবস্থাটাকে গুরুত্ব দিতে হয় কিন্তু হস্তমৈথুনে তার প্রয়োজন হয় না।
প্রশ্নঃ হস্তমৈথুন করলে কি অ বা কানা হয়ে যায় কেউ?
উত্তরঃ না।
প্রশ্নঃ আমি সবসময় হস্তমৈথুন করে এসেছি। কিন্তু ২ মাস হলো করি না। এখন আমার ক্লান্তি লাগে, বমি আসে, বুক, হাত অবশ হয় ও ব্যথা করে এবং লিঙ্গ শক্ত হয় না। এটা কি উইথড্রয়াল সিম্পটম?
উত্তরঃ হস্তমৈথুনে এ ধরনের লক্ষণ শোনা যায় না।
প্রশ্নঃ লিঙ্গ পুরুষ বু দিয়ে চোষালে কি সমকামিতা হয়?
উত্তরঃ সমকামী হতে গেলে দীর্ঘদিনের পুরুষ যৌনসঙ্গমের অভ্যাস, ইচ্ছা, পছন্দ থাকতে হবে। এক-দুইবার ওরকম করলেই সমকামিতা বলা যায় না।
প্রশ্নঃ হস্তমৈথুন করলে কি অণ্ডকোষ বড় হয়?
উত্তরঃ যদি বাড়ার বয়স থাকে তাহলে অণ্ডকোষ আকারে বাড়বে। অণ্ডকোষ বাড়ার সাথে হস্তমৈথুনের কোনো সম্পর্ক নেই।
প্রশ্নঃ আমার যৌনসঙ্গিনী আমার সাথে সবরকম যৌনকর্ম করে থাকে। কিন্তু কিছুদিন আগে সে যখন আমার লিঙ্গ চুষছিল তখন সেটা শক্ত হলো কিন্তু যোনিতে প্রবেশ করানোর সময় নরম হয়ে গেল। অবশ্য এর দু ঘণ্টা আগে আমি হস্তমৈথুন করেছিলাম, সে জন্য কি এরকম হলো?
উত্তরঃ হ্যাঁ হতে পারে। হস্তমৈথুন করার পর কিছুক্ষণের জন্য যৌন ইচ্ছা কমে যেতে পারে।
প্রশ্নঃ Circle Jerk কাকে বলে?
উত্তরঃ এক সাথে অনেকে মিলে হস্তমৈথুন করাকে Circle Jerk বলে।
প্রশ্নঃ আমার বয়স ৫২ বছর। ১১ বছর বয়স থেকে আমি হস্তমৈথুন করি। আমার স্ত্রীর যৌন ইচ্ছা খুবই কম, ফলে এখন আমি প্রতিদিনই ঘণ্টারও বেশি সময় ধরে হস্তমৈথুন করি। ইদানীং আর শক্ত হচ্ছে না। এতে আমার স্ত্রী অসন্তুষ্ট। কী করব।
উত্তরঃ কেন শক্ত হচ্ছে না এর কারণ অনেক। আপনি ডাক্তারের পরামর্শ নিন।
প্রশ্নঃ সবাই কি হস্তমৈথুনের সময় তার বাবীর কথা চিন্তা করে?
উত্তরঃ কেউ করে, কেউ করে না।
প্রশ্নঃ আমার বয়স ২৩ বছর। ১১ বছর বয়স থেকে হস্তমৈথুন করি। আমি মাঝে মাঝে গোপনে পর্নোছবি দেখি এবং আমি বিবাহিত। কিন্তু আমার স্ত্রীকে তা জানাইনি। এ নিয়ে আমি সবসময় দুশ্চিন্তাগ্রস্ত থাকি। স্ত্রী শুনলে মনে কষ্ট পাবে ভেবে মিথ্যা বলি, তাতে আরো খারাপ লাগে আমার।
উত্তরঃ বিষয়টা শান্তভাবে আপনার স্ত্রীকে জানান। কেন পর্নো দেখেন ও হস্তমৈথুন করেন তাকে বুঝতে দিন। হয়তো সমাধান হতে পারে।
প্রশ্নঃ আমি দিনে ২-৪ বার হস্তমৈথুন করি। গত ২ সপ্তাহ ব রেখেছি। এখন তলপেটে ব্যথা হচ্ছে, এমন হচ্ছে কেন?
উত্তরঃ দীর্ঘদিন হস্তমৈথুন করার পর হঠাৎ ব করলে এমন হয়। একেবারে ব না করে মাঝে মাঝে করুন।
প্রশ্নঃ আগে যখন হস্তমৈথুন অভ্যাস ছিল না তখন পর্নো দেখলে লিঙ্গ পাথরের মতো শক্ত হতো। কিন্তু হস্তমৈথুন করার পর ততটা শক্ত হয় না।
উত্তরঃ বারেবারে হস্তমৈথুন করলে যৌন ইচ্ছার তীব্রতা কমে যায়, তখন এরকম হতে পারে।
প্রশ্নঃ হস্তমৈথুন না করলে ঘুম আসে না। কিভাবে স্বাভাবিক জীবন পাব?
উত্তরঃ এটা অস্বাভাবিক কিছু নয়। তবে ধীরে ধীরে কমানোর চেষ্টা করুন।
প্রশ্নঃ আমি হস্তমৈথুন করি। আমার লিঙ্গ ডান দিকে বেঁকে যাচ্ছে কেন?
উত্তরঃ লিঙ্গ ডানে বা বামে বাঁকা হতে পারে স্বাভাবিকভাবে। হস্তমৈথুন করলে এটা হয় না।
প্রশ্নঃ আমার মুখে কালো কালো দাগ দেখা দিয়েছে। এটা কি হস্তমৈথুনের ফল?
উত্তরঃ হস্তমৈথুনের ফল এটা না।
প্রশ্নঃ স্ত্রী রাতে ঘুমানোর পর আমি পর্নো দেখি। একদিন ধরা পড়ে যাই এবং সে নানাভাবে আমাকে গালাগালী দেয়। তাকে ছুঁতে নিষেধ করেছে, আমি কি ভুল করছি?
উত্তরঃ অনেকেই এরকম করে। দুজনে মিলে আলোচনা করে সমাধান করা যায়।
প্রশ্নঃ গত ৩ বছর যৌনসঙ্গম করি না আমি। হস্তমৈথুন করতাম, এখন লিঙ্গের অনুভূতি পাই না।
উত্তরঃ হস্তমৈথুনের সময় ঘষাঘষির জন্য এটা হতে পারে। তবে আপনার ডায়াবেটিস আছে কিনা পরীক্ষা করে নিন।
প্রশ্নঃ যৌন ক্লান্তি থেকে কিভাবে উদ্ধার পেতে পারি। গত ১৪ বছর ধরে প্রতিদিন আমি হস্তমৈথুন করি।
উত্তরঃ অত্যধিক যৌনকর্ম থেকে যৌনক্লান্তি আসতে পারে। যৌনকর্ম কমিয়ে দিয়ে যৌন ইচ্ছাটাকে জীবিত রাখুন। যৌনক্লান্তি থেকে যৌন হতাশা অনেক কষ্টদায়ক।
প্রশ্নঃ মাসে ১০ বার হস্তমৈথুন কি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর? এটা কি অসুস্থ বা স্নায়বিক উন্মাদনার সৃষ্টি করে?
উত্তরঃ মাসে ১০ বার হস্তমৈথুন স্বাভাবিক গড়ের মধ্যে। এর চেয়েও অনেকে বেশি করে। তবে দিনে ১০ বার করলে অন্যান্য কাজ করার সময় থাকবে না।
প্রশ্নঃ আমার বয়স ২২ বছর। আমি সপ্তাহে ৩-৪ বার হস্তমৈথুন করি। এখন দেখতে পাচ্ছি আমার মূত্রনালী ফুলে গেছে এবং বীর্যপাতের পর জ্বালা করে। এটা কি বারেবারে হস্তমৈথুন করার জন্য। বীর্যপাত না হলে ব্যথা হয় না। বীর্যপাতের পরই ব্যথা ও অস্বস্তি। কেন এটা হচ্ছে? আমি জানি আমার এসটিডি (যৌনবাহিত রোগ) হয়নি কারণ আমি নিরাপদ যৌনকর্ম করি গত ২ বছর। কোনো সমস্যা হয়নি।
উত্তরঃ ভুল করে কোনোভাবে ঘষা লেগেছে। কখনো কখনো এরকম হয়, আবার সেরেও যায়। তবে যদি না যায় তাহলে ইউটিআই (মূত্রনালীর সংক্রমণ) এবং ডাক্তার দেখানো ভালো।
প্রশ্নঃ হস্তমৈথুন করলে কী শরীরের ভেতর যে নানারকম রসক্ষরণ হয় তা কি কমে যায়? খুব অতিরিক্ত ব্যায়াম করে শুক্রাণুকে কি শক্তিতে রূপান্তর করা যায়? হস্তমৈথুন না করলে মনোনিবেশ করাটা আরো বেড়ে যায়?
উত্তরঃ কেউ কেউ বলে বীর্যপাত করে কোনো কাজ করলে তারা বেশি মনোনিবেশ করতে পারে, কাজে মনোযোগ বেড়ে যায়। অন্যরা এ জাতীয় পরিবর্তন লক্ষ্য করে না। ব্যক্তিতে ব্যক্তিতে ভিন্ন অর্থ দাঁড়ায়। শারীরিকভাবে বলতে গেলে সে রকম কোনো পরিবর্তন হয় না। কেউ বলে বীর্যপাত না করলে কাজে মনোযোগ বাড়ে, কেউ বলে বীর্যপাত করলে বাড়ে। এটা আপনাকে পরীক্ষা করে দেখতে হবে কোনটা আপনার জন্য ঠিক।
প্রশ্নঃ আমার স্ত্রী আমার হস্তমৈথুন করাকে সমর্থন করে না। তার সাথে পরিচয়ের আগে দিনে ২ বার করতাম। মাত্র ১৫ মিনিট সময় ব্যয় হতো। আমাদের মধুর সম্পর্ক, যদিও তার যৌন ইচ্ছা কম। সে সপ্তাহে দুইবার সঙ্গম করতে চায়। সে আমার হস্তমৈথুনে বিরক্ত, বলে আমি ধর্ষকদের মতো। জানি না কি বলব। আমার হস্তমৈথুন তার যৌনসঙ্গমে বাধার সৃষ্টি করে না। সে আমাকে অপরাধী বানিয়ে ফেলেছে। আমি কি কোনো অপরাধ করছি?
উত্তরঃ আপনার কোনো অপরাধ হচ্ছে না।
প্রশ্নঃ পর্নো দেখার পর আমি হস্তমৈথুন করি, যৌনসঙ্গম করি না কেন?
উত্তরঃ কোনো পেশাদার কাউন্সিলরের নিকট থেকে আপনার হস্তমৈথুনের উদ্দেশ্যটা জেনে নিন। তবে সাধারণভাবে বলা যায় হস্তমৈথুনে যদি সমস্যা সৃষ্টি করে তাহলে এটা আপনাকে মনোপীড়া দিচ্ছে।
প্রশ্নঃ হস্তমৈথুন ও চরমপুলকের পর এত ক্লান্তি আসে কেন?
উত্তরঃ যৌনসঙ্গম ও হস্তমৈথুনের সময় হৃদসপন্দন, শ্বাস-প্রশ্বাস বেড়ে যায়। রক্তের চাপ বেড়ে যায়। ৫ মিনিট দৌড়ালে শরীরে যে পরিবর্তন আসে এতেও তাই আসে। শরীর শিথিল হওয়ার জন্য ক্ষণিকের ক্লান্তি আসে কিন্তু সারা দিনের জন্য অবসন্নতা আসে না।
প্রশ্নঃ হস্তমৈথুনের পর আমার অণ্ডকোষ ব্যথা করে, লিঙ্গ ফুলে ওঠে। তলপেট ব্যথা করে, পিঠের নিচের দিকে ব্যথা করে। এটা কি হস্তমৈথুনের ফল? আমি অন্য কারো সাথে যৌনসঙ্গম করিনি। অনেক আগে পিঠে ব্যথা পেয়েছিলাম।
উত্তরঃ ভঙ্গি ও পদ্ধতি পাল্টে দেখুন। বারে বারে অণ্ডকোষে হাতের আঘাত লাগলে ওগুলো ব্যথা হতে পারে। লিঙ্গের সামনের অর্ধেক অংশে হাতের চালনা সীমাবদ্ধ রাখুন। ধীরেসুস্থে শান্তভাবে করুন, ব্যথা কমে যাবে। পিঠের নিচের দিকের ব্যথা হয়তো শরীরের ভঙ্গির জন্য হতে পারে।
প্রশ্নঃ কী করে হস্তমৈথুন ছাড়তে পারি। নিজে নিজে হস্তমৈথুন করলে কি কোনো অসুখ হতে পারে? এসটিডি হতে পারে? Amoxycillin কি এসটিডি সারাতে পারে?
উত্তরঃ এমন কোনো নিয়ম নেই যে হস্তমৈথুন করতেই হবে অথবা হস্তমৈথুন একেবারেই করা যাবে না। আপনার জন্য যেটা আরামদায়ক হবে সেটাই করুন। যদি হস্তমৈথুনে সমস্যা হয় ধীরে ধীরে কমিয়ে এনে পরে ছেড়ে দেয়া যেতে পারে। তবে খুব কম লোকই সেটা পারে। গনোরিয়া রোগের ক্ষেত্রে অ্যাম্পিসিলিন ব্যবহার হয় কিন্তু অ্যামোক্সিসিলিন ব্যবহার করা হয় না। অন্য কোনো এসটিডি অ্যামোক্সিসিলিনে সারে না। নিজে নিজে হস্তমৈথুন করলে এসটিডি হয় না। এ পদ্ধতিই যৌনকর্মগুলোর মধ্যে সবচেয়ে নিরাপদ পদ্ধতি।
প্রশ্নঃ আমি প্রতিদিনই হস্তমৈথুন করি। তবে আমার পদ্ধতিটা একটু আলাদা। আমার নরম লিঙ্গকে দুই উরুর মধ্যে চেপে ধরে ঝাঁকুনি দিতে থাকি। অনুভূতিটা অদ্ভুত। কিন্তু ভয় হচ্ছে নারী সঙ্গম বোধহয় মজা লাগবে না এবং আমি বোধহয় সন্তানের পিতা হতে পারব না।
উত্তরঃ আপনার পদ্ধতির জন্য যৌন অক্ষমতা অথবা সন্তান জন্ম দেয়ার অক্ষমতা হবে না। তবে যেভাবে করছেন তাতে লিঙ্গে রক্ত সঞ্চালনে বাধা পাচ্ছে এবং লিঙ্গ শক্ত হতে পারছে না। এতে ভবিষ্যতে লিঙ্গ শক্ত হতে বেগ পেতে পারে। পদ্ধতিটা পাল্টে ফেলুন।
প্রশ্নঃ লিঙ্গ মুণ্ডের ঠোঁটের মতো দুটো অংশ হস্তমৈথুনের পর ফুলে যায়। এভাবে ১-২ ঘণ্টা থাকে। পরে স্বাভাবিক হয়। এটা কি স্বাভাবিক?
উত্তরঃ এটা নিয়ে চিন্তা করবেন না, এটা স্বাভাবিক।
প্রশ্নঃ ঘর্ষণজনিত জ্বালাপোড়ার চিকিৎসা কি?
উত্তরঃ অ্যান্টিবায়োটিক মলম ব্যবহার করে দেখতে পারেন।
প্রশ্নঃ হস্তমৈথুন করলে কি পরের দিন ঘুম ঘুম ভাব ও ক্লান্তি থাকে? এতে কি ব্রণ হতে পারে?
উত্তরঃ হস্তমৈথুন করলে প্রশান্তি আসে। তেমন হওয়ার কথা না। হস্তমৈথুন করলে মুখে ব্রণ হয় না, এ ধরনের গুজবে কান দেবেন না। দুটো দুই জিনিস। একটার সাথে অন্যটার কোনো সম্পর্ক নেই।
প্রশ্নঃ হস্তমৈথুন ছেড়ে দিয়েছি একটানা ৭-৮ বছর করার পর। কিন্তু এখন কোঁত দিলে ধাতু বের হয়, এতে বিবাহিত জীবনে কি সমস্যা হবে। কোনো ট্যাবলেট আছে কি? নাকি হস্তমৈথুন আবার শুরু করব?
উত্তরঃ কোনো সমস্যা হবে না। না, কোনো ট্যাবলেট নেই। শুরু করতে পারেন।
প্রশ্নঃ আমার স্বামী পর্নো ছবি ও প্রতিদিন হস্তমৈথুন করে। আমার সাথে সঙ্গম করতে চায় না। একদিন পর পর সঙ্গম করতে চাই আমি। সে দিনে ৩ বার হস্তমৈথুন করে কিন্তু আমার সাথে মাসে ১ বার কি দুইবার সঙ্গম করতে চায়। এটা কি স্বাভাবিক?
উত্তরঃ অবশ্যই স্বাভাবিক না। আপনি চিকিৎসকের পরামর্শ নিন।
প্রশ্নঃ হস্তমৈথুনের পর আমার অণ্ডকোষ থলি আঠালো হয় কেন?
উত্তরঃ হস্তমৈথুনের সময় শরীর ঘেমে যায়, এতে আঠালো হয়।
প্রশ্নঃ হস্তমৈথুনের পর লিঙ্গে ঘা হয় কেন?
উত্তরঃ সবার হয় না। আপনি তেল ব্যবহার করুন। অথবা আলতোভাবে করুন।
প্রশ্নঃ ডাক্তার কি বলতে পারে আমি হস্তমৈথুন করছি কি না? প্রস্রাবে যৌনরস আছে কি না তারা তা বলতে পারবে?
উত্তরঃ না।
প্রশ্নঃ আমার বয়স ১৫ বছর। আমি দিনে ২ বার হস্তমৈথুন করি। আমার যখন বয়স হবে তখন আমার সন্তানেরা কি মানসিক প্রতিবী বা বিকলাঙ্গ হতে পারে?
উত্তরঃ হতে পারে। তবে সেটা হস্তমৈথুনের জন্য নয়।
প্রশ্নঃ হস্তমৈথুন ব করেছি কয়দিন যাতে আমার বীর্যপাত দেরিতে হয়। এরকম কি হয়?
উত্তরঃ এর উল্টোটা হয়। হস্তমৈথুন ব করলে পরে বীর্যপাত তাড়াতাড়ি হয়।
পুরুষ যৌনতাবিষয়ক বিশেষ প্রশ্ন
প্রশ্নঃ আমার বয়স ৪৫ বছর। মানসিক প্রতিবী। মায়ের সাথে থাকি। বাথরুমের দরজা খুলে গোসল করি এবং সে সময় হস্তমৈথুন করি। মানসিক প্রতিবীরা কি এরকম করে?
উত্তরঃ ঘরে মা থাকে। এ অবস্থায় দরজা খুলে হস্তমৈথুন করা ঠিক না। দরজা ব করে করুন। আপনি লিখতে পড়তে পারেন, নিজের অস্বাভাবিক আচরণ চালিয়ে যাওয়ার জন্য প্রতিবীকে অজুহাত হিসেবে দাঁড় করাবেন না। কারণ এর জন্য কিন্তু আপনি দায়ী।
প্রশ্নঃ আমাদের বিয়ের বয়স দেড় বছর। আমার স্বামীর যৌন ইচ্ছা কম, তারপরও মাসে ১ বার করে সঙ্গম হচ্ছিল। শেষবার হয়েছে ৯ মাস আগে। তাকে আমি খুব ভালোবাসি। বলেছি যে, যৌনসঙ্গমই হলো তোমাকে ভালোবাসি বলার সবচেয়ে সঠিক মাধ্যম। তার বয়স ৪৭ বছর। এখন এর জন্য সে টেস্টোস্টেরন খাচ্ছে প্রায় ১ মাস। এখন সমস্যা কার মধ্যে। বাবা-মা কি তার সামনে সামান্য আদর-সোহাগ প্রকাশ করেনি। যৌন নেশা আমার নেই, কি করা উচিত এখন।
উত্তরঃ আপনার যৌন ইচ্ছা স্বাভাবিক মনে হচ্ছে। ডাক্তারের পরামর্শ নিন।
প্রশ্নঃ আপনার প্রিয় হস্তমৈথুন পদ্ধতি কোনটি। বীর্যপাত না করে কতদিন আপনি থেকেছেন একটানা। কোন যৌন ভঙ্গিমা আপনার ভালো লাগে?
উত্তরঃ Stop and go পদ্ধতি। আমার বয়স যখন ১৫ তখন একটানা ২ সপ্তাহ। অর্ধনগ্ন বা আংশিক নগ্ন অবস্থায় যৌনসঙ্গম ভালো লাগে। শরীরে কাপড় কিছুটা থাকলে যৌন আবেগ বাড়ে বলে মনে হয়।
প্রশ্নঃ মেয়েদের ভগাঙ্কুর বা ক্লাইটোরিস উত্তেজিত করলে তারা চরমপুলক পায়। কিন্তু লিঙ্গ-যোনির যৌনসঙ্গমে ভগাঙ্কুর ততটা উত্তেজিত হয় না। আবার লিঙ্গ-যোনির যৌনসঙ্গমের চেয়ে ভগাঙ্কুরের উত্তেজনা আরো সুখকর- এরকম কেন হলো?
উত্তরঃ এটাই জীববৈচিত্র্য।
প্রশ্নঃ বয়ঃপ্রাপ্তির পর থেকে মেয়েদের ভালো লাগত, তাদের নিয়ে কল্পনা করতাম। সমকামিতা আমার মাথায় ছিল না। কিন্তু ওই সময় কোনো মেয়ের সাথে যৌনসঙ্গম করার সুযোগ হয়নি। কোনো মেয়ের সাথে সম্পর্ক না থাকায় সবাই আমাকে সমকামী ভাবত। কিন্তু একসময় একটা মেয়ের সাথে যৌন সম্পর্ক শুরু হলো। কিছুদিন ভালো চলার পর আমার মধ্যে ওই সমকামিতা সংক্রান্ত কথাগুলো বেশ জোরেশোরে কাজ করতে থাকল। ওই চিন্তা আমি দূর করতে পারতাম না। আমার রোগ নির্ণয় করা হলো ওসিডি বা অবসেসিভ কম্পালসিভ ডিসঅর্ডার। এখন বারে বারে সমকামের চিন্তা মাথায় ঘুরতে থাকে। ছেলে দেখলেই উত্তেজিত হই। আমার মনে হয় অসমকামিতা (হেটেরোসেক্সুয়ালিটি) হারিয়ে ফেলেছি। আপনার কোনো পরামর্শ?
উত্তরঃ নিজেকে এভাবে সরিয়ে পৃথক করে ফেলা ঠিক না। মানুষের সাথে স্বাভাবিক মেলামেশা করুন। পর্নোছবি, যৌন কল্পনা চিন্তা থেকে ব্যক্তি যৌনতা সম্পূর্ণ ভিন্ন ব্যাপার। কাগজের ছবি দেখে উত্তেজিত না হয়ে মানুষের সাথে মিশে যৌন ভালোলাগা খুঁজে পাওয়ার চেষ্টা করুন। যৌনতার অপর নাম হলো- ভাগাভাগি করে নেয়া, দেয়া-নেয়া, গ্রহণ করা, ভালোবাসা ইত্যাদি।
প্রশ্নঃ আমি ছোটবেলা যৌন অত্যাচারের শিকার। তবে এখন আমার বাবী আছে যাকে খুব ভালোবাসি। আমার যৌনক্ষুধা আগের মতো রয়ে গেছে। প্রতিদিন ২ বার হস্তমৈথুন অথবা যৌনসঙ্গম আমাকে করতে হয়। কিন্তু তার যৌনসঙ্গমে ততটা আগ্রহ নেই। আমি লিঙ্গ চোষাতে ও মলদ্বারে যৌনসঙ্গমে আগ্রহী কিন্তু এসবে তার আগ্রহ নেই এবং আমাকে যৌন অভাবে রেখে শাস্তি দিয়ে যাচ্ছে। আমি কি অসুস্থ না সে যৌন জড়?
উত্তরঃ এখনই এতটা বিচলিত হওয়ার দরকার কি? তার সাথে আলাপ করে আপনার ইচ্ছাগুলো বলুন। তাতে সে সমমত না হলে এ যৌন সম্পর্ক আপনার জন্য সুবিধাজনক বলে মনে হচ্ছে। এ সামান্য কটা বাক্যে সে যৌন জড় কিনা বলা যায় না।
প্রশ্নঃ আমার স্বামী পর্নো দেখে হস্তমৈথুন করে। বিষয়টা তার সাথে অনেক আলাপ করেছি। কেউ কারো কথা আমরা শুনছি না। আমি ভাবছি এটা খারাপ কাজ, এর মানে হলো সে আমাকে চায় না। সে অন্য কোনো মেয়ে চায়। আমি এ নিয়ে চিন্তিত। আমি চাই না সে লুকিয়ে করুক, কারণ তাহলে সে আরো অনেক কিছু লুকিয়ে করতে পারে। আমার ফিগার খুব সুন্দর, চাকরি করি। অনেক টাকা আয় করি। আমার যৌন কামনা প্রচণ্ড। আমি যৌনসঙ্গমকে বিয়ের একটা অপরিহার্য অঙ্গ মনে করি এবং সেভাবে চলি। কিন্তু যখন ওসব দেখি তখন মনে হয় আমি যথেষ্ট নই। অবহেলিত বলে আমার ভবিব্যৎ নিয়ে দুর্ভাবনায় পড়ি। সব রকম চেষ্টা করে তাকে সন্তুষ্ট করতে পারছি না দেখে খুব খারাপ যাচ্ছে।
উত্তরঃ হস্তমৈথুন মানে আপনাকে সে ভালোবাসে না তা নয়। স্ত্রীও যথেষ্ট নয় এটাও না। ছোটবেলা এই অভ্যাস শুরু হয়। অনেকেই এটা ছাড়তে পারে না। মনে হয় আপনাদের আরো কোনো সমস্যা আছে। আপনারা ডাক্তারের পরামর্শ নিন।
প্রশ্নঃ আমার পুরুষ বুর সাথে একসাথে থাকি। সে সপ্তাহে ৩ বার হস্তমৈথুন করে। এতে আমার খুব খারাপ লাগে। মনে হয় আমি তার জন্য যথেষ্ট না। অনেকবার যৌনসঙ্গম করি কিন্তু তারপর এরকম দেখলে মনে হয় আমি বোধহয় যোগ্য না।
উত্তরঃ যদি মনে হয় আপনি অবহেলিত তাহলে আপনি তার হস্তমৈথুনে যোগ দিন। তাকে সাহায্য করুন গোলমাল না করে। যদি তেমন না পারেন তাকে তার মতো থাকতে দিন। সপ্তাহে ৩ বার মানে তো সপ্তাহে প্রচুর সময় থাকে যৌনসঙ্গম করার। এতে সমস্যা হওয়ার কথা না।
প্রশ্নঃ কেন যৌনসঙ্গম করার পরও হস্তমৈথুন করে?
উত্তরঃ যৌনসঙ্গম ও হস্তমৈথুন দুটো দুই ধরনের অভিজ্ঞতা। কখনো কখনো যৌনসঙ্গম করার ইচ্ছা হলেও তেমন সঙ্গী বা সঙ্গিনী পাওয়া যায় না। ফলে তাৎক্ষণিক যৌন ইচ্ছা হস্তমৈথুন দিয়ে সারা যায়।
প্রশ্নঃ সম্প্রতি আমার বিবাহবিচ্ছেদ হয়েছে। আমার নতুন সঙ্গিনীর সাথে যৌনসঙ্গমের সময় লিঙ্গ শক্ত হচ্ছে না। অর্ধেক শক্ত হয়। সে নানাভাবে নাড়াচাড়া, হস্তমৈথুন, মালিশ করে দেয়। অনেকক্ষণ পর আমার লিঙ্গ কিছুটা শক্ত হয়, তারপর তার যোনিপথে সহজে ঢুকতে চায় না। কিন্তু আমার স্ত্রীর সাথে এরকম হতো না। লিঙ্গ নিয়ে নাড়াচাড়া করতে করতে লিঙ্গে ঘা হয়ে গেছে। আমাকে পরামর্শ দিন।
উত্তরঃ ভালো পিচ্ছিলকারক ব্যবহার করুন। যেমন- রান্নার তেল, বেবি লোশন। আপনার সমস্যা মানসিক বলে মনে হচ্ছে, বোধহয় কিছুদিন পর ঠিক হয়ে যাবে। তবে একেবারে ঠিক না হলে ডাক্তারের পরামর্শ নিন।
প্রশ্নঃ হস্তমৈথুনের সময় পত্রিকার সুন্দর মেয়েদের দেখি। সে সময় ভাবি আমি তাদের একজন। এরকম ভাবলে আমার দ্রুত বীর্যপাত হয়। এরকম ভাবা কি ঠিক? নিজেকে অপরাধী মনে হয়।
উত্তরঃ প্রতিটা মানুষই হস্তমৈথুনের সময় যৌন কল্পনা করে এবং সে সব কল্পনা নানা ধরনের। সে রকম আপনারটাও আপনার নিজের মতো। এ নিয়ে নিজেকে অপরাধী ভাবা ঠিক না।
প্রশ্নঃ আমার বাবীর মেয়ের বয়স ১৩ বছর। ইদানীং লক্ষ্য করছি সে আমার লিঙ্গ, বুকের দিকে তাকায়। আমাকে ছোঁয়ার চেষ্টা করে। সে দুইবার হস্তমৈথুন করার সময় আমার সামনে পড়েছে। তার মাকে বলেছি সে আরো ক্ষিপ্ত হয়। কী করব?
উত্তরঃ ১৩ বছর বয়সের মেয়ে আপনার জন্য একটা শিশু। তাকে বুঝিয়ে বলুন। এমন আচরণ করুন যাতে সে আগ্রহ হারিয়ে ফেলে। সবাই এরকম হয় না। সুতরাং আচরণটা স্বাভাবিক না। বলুন যে আমি তোমার বাবা স্থানীয়। এর কাছে একজন আদর্শ পুরুষ হওয়ার সুন্দর সুযোগ আছে আপনার।
প্রশ্নঃ আমার বয়স ৫২ বছর। ৯ বছর আগে স্ত্রী মারা গেছে। এরপর বেশ হস্তমৈথুন করে যাচ্ছি। বীর্যপাত ইদানীং আগের মতো জোরালো হয় না। তবে খুব হস্তমৈথুন করে যাচ্ছি। এর জন্য কি এরকম হতে পারে?
উত্তরঃ আপনার বয়স ৫২ বছর। এ সময় এমনিতেই জোরালো বীর্যপাত তেমন হয় না। হস্তমৈথুন কমিয়ে আনুন, জোরালো বীর্যপাত হবে।
প্রশ্নঃ যৌনতা ও যৌন উত্তেজিত হওয়া বলতে কি বুঝি?
উত্তরঃ Fetichism হচ্ছে কোনো বস্তু হতে যৌন আকর্ষণ অনুভব করা। এক এক জন এক একটা জিনিস দেখে যৌন আকর্ষণ অনুভব করে যেমন- চুল, জুতা, কাপড়, শরীরের বিভিন্ন অংশ, শরীরের বক্রতা। কেউ মেয়েদের কাশি শুনলে বা সিগারেট খেতে দেখলে যৌন আকর্ষণ অনুভব করে। অনেকে বিপরীত লিঙ্গের কাপড় পরে এরকম অনুভব করে (ট্রান্সসেক্সুয়ালিটি)। তেমনি ট্রান্সসেক্সুয়াল যারা তারা লিঙ্গ পরিবর্তনের মধ্যে যৌন আকর্ষণ খুঁজে পায়। তারা ডাক্তারের কাছে গিয়ে অপারেশন করাতে চায়। অনেকে পা দেখে যৌন উত্তেজনা পায়। অনেকে মেয়েদের প্যান্টি, ব্রা দেখেও ওরকম অনুভব করে এবং ওইসব নিয়ে হস্তমৈথুন করে। এ ধরনের মানুষের মনের মধ্যে একটা বাধা কাজ করে। সেই বাধার জন্য তারা সরাসরি যোগাযোগ বদলে অন্যান্য বস্তুর দ্বারা যৌন উত্তেজনা পাওয়ার বিকল্প পথ খুঁজে নেয়। এসব ক্ষেত্রে যৌন উত্তেজনা সৃষ্টিকারী বস্তুটা পুরোপুরি একটা নারীদেহের বিকল্প হিসেবে কাজ করে। তবে এ ধরনের গুণাবলী সব মানুষের মধ্যেই কমবেশি আছে।

Share
Updated: August 6, 2016 — 4:04 pm

Leave a Reply

Bangla choti © 2014-2017 all right reserved